চোখের বালি


চোখের বালি (বাংলা: চোখের বালি; আক্ষরিক অর্থ "চোখে বালি" অনুবাদ, রূপক অর্থে "ধ্রুবক উত্তেজক" করতে) রবীন্দ্রনাথ ঠাকুর দ্বারা উপন্যাস চোখের বালি উপর ভিত্তি করে একটি বাংলা নাটক অভিনেতারা অংশ নেন. এটি 2003 সালে ঋতুপর্ণ ঘোষ দ্বারা নির্দেশ এবং বিনোদিনী এবং আশালতা হিসাবে রাইমা সেন হিসেবে মহেন্দ্র হিসাবে প্রসেনজিৎ, ঐশ্বরিয়া রাই বড় ছিল. আশালতা এবং বিনোদিনী চোখের বালি হিসাবে একে অপরের পড়ুন. অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রের এবং তোতা রায় চৌধুরী (নাম রাজলক্ষ্মী, মহেন্দ্র মায়ের ভূমিকায়) (বিহারী, নাম রাজলক্ষ্মী দত্তক পুত্র হিসেবে) লিলি চক্রবর্তী চরিত্রে অভিনয় করা হয়. ফিল্ম পরে হিন্দি ভাষায় ডাব করা হয়েছিল এবং যে ভাষায় আন্তর্জাতিকভাবে মুক্তি পায়.

চক্রান্ত:

বিনোদিনী তার দুর্বল স্বামী তাদের বিয়ের পর শীঘ্রই মারা গেলে তার নিজস্ব ডিভাইস ছেড়ে দেওয়া হয় যারা একটি যুবতী হল. তিনি তার গ্রামে ফিরবে এবং সে পাশ দিয়ে তার এক আত্মীয় উদ্ধার না হওয়া পর্যন্ত কয়েক মাস জন্য সেখানে বসবাস. বিনোদিনী নারী এসেছেন এবং দুই পুত্র বিনোদিনী স্ত্রী ও তার পুত্রকে, মহেন্দ্র সঙ্গে বাস করার জন্য এসেছিলেন যদি এটা ভাল হবে সম্মত হন যে. (মহেন্দ্র ". বিয়ের জন্য তৈরি হয়ে ওঠেনি এমন" তিনি এখনো unwed ছিল তার হচ্ছে অ্যাকাউন্টে তার অস্বীকার করে যখন বিনোদিনী এর ফটো দেখতে প্রথম এক) দুই এসে পৌঁছলে, মহেন্দ্র এবং তার নতুন নববধূ ক্রমাগত একসঙ্গে একা থাকতে বন্ধ গোপন করা হয়. এই মায়া দীর্ঘ স্থায়ী হয় না, এবং মহেন্দ্র শীঘ্রই বিনোদিনী তার টাইপ দেখতে শুরু. একটি ব্যাপার মহেন্দ্র এবং বিনোদিনী মধ্যে শুরু হয়, এবং এই শীঘ্রই আশালতা এ আদেশই দেয়া হয়েছে. আশা, তার গর্ভাবস্থার অজ্ঞাত, কাশী জন্য ছেড়ে. বিনোদিনী, মহেন্দ্র স্ব-অন্ধকারাচ্ছন্ন ব্যক্তিত্ব বুঝতে পেরে, মহেদ্র এর ঘর ছেড়ে. তিনি প্লিয়াদ্স বিহারী সঙ্গে তার বিবাহ, কিন্তু বিহারী, তার মান সত্য, তার প্রস্তাব প্রত্যাখ্যান করে. বিনোদিনী তার গ্রামের জন্য শহরে ছেড়ে. তিনি কাশী মধ্যে তার জন্য অপেক্ষা করা হবে যে বিহারী একটি চিঠি লেখে. তিনি কাশী জন্য রেখে করা হয়, মহেন্দ্র সে রাজি, যা তাদের সম্পর্ক মেরামত করা আসে. এর পরিবর্তে তিনি তাকে বিহারী তার নিতে প্রতিজ্ঞা করছি তোলে. কাশী এ, বিনোদিনী, কিছু ঘটনা পর, তার বিয়ে করতে সম্মত হয় যারা বিহারী পূরণ করে. বিয়ের দিনে বিনোদিনী আশা জন্য একটি চিঠি রেখে চলে যায়. তারা যেমন অবিশ্বাস, ব্যভিচার, মিথ্যা, এবং পতনশীল আউট হিসাবে বিষয় নিয়ে কারবার হিসাবে বিবরণ এই তিনজনের মধ্যে জীবন ও মহেন্দ্র এর সবচেয়ে ভালো বন্ধু বিবরণ

সঙ্গীত:

ফিল্ম এর ব্যাকগ্রাউন্ড স্কোর এর মধ্যে উল্লেখযোগ্য হল, এটা কোন প্লেব্যাক গান গাওয়া রয়েছে, দেবজ্যোতি মিশ্র দ্বারা এবং. শ্রীলা মজুমদার রাইমা সেন জন্য ডাব ঐশ্বর্য রাই এবং সুদীপ্ত চক্রবর্তী শহরটিতে

সংস্কৃতি:

বাংলায় সেকালের দিন, শ্রেষ্ঠ বন্ধু ছিল যারা নারী ও মেয়েশিশুদের প্রায়ই নিজেদের জন্য একটি সাধারণ ডাক নাম সেট হবে এবং যে নাম দ্বারা একে অপরের মোকাবেলার. এই গল্প, দুই বন্ধু বিনোদিনী এবং আশালতা একে অপরের চোখের বালি. 'কল একটি 'একটি প্যাশন প্লে' সাবটাইটেল, একই শিরোনাম ঠাকুর উপন্যাসের উপর ভিত্তি করে ঋতুপর্ণ ঘোষ এর চোখের বালি, বিধবা প্রাকৃতিক এখনো সামাজিকভাবে নিষিদ্ধ ইচ্ছা ভাষায় আলোচনা করা হয়েছে, হাস্যকর ভাবে, কান্নতিং 'বিনোদিনী, প্রায়ই বৈষ্ণব কীর্তন মধ্যে রেকার্স যে একটি নাম সংবেদনগত 'এবং' পরিতোষ প্রেমী '. বিনোদিনী একটি ভার্জিন মারা করতে রাজি এবং অত: পর তিনি তার যৌন ইচ্ছা নির্জনবাসের চাইছেন বিহারী মহেন্দ্র থেকে চলে আসে. প্রক্রিয়ায়, বিনোদিনী হিসাবে, এলোমেলো বেহায়া, এবং ধান্দাবাজি দ্বারা চিহ্নিত জুড়ে আসে. এই ভাবে, ঠাকুর ঐতিহ্যগতভাবে পুরুষ শাসিত সমাজে, এছাড়াও মহিলা যৌনতা হওয়াকে ভয় করেছে এবং প্রত্যেক সম্ভাব্য উপায়ে তা নিয়ন্ত্রণ প্রয়োজন অনুভূত হয়েছে, যা এক এর দিচ্তাতেস উন্কুএস্তিওনিন্গ্ল্য নিজেকে জমা দিতে অনুমিত হয় যারা একটি বিধবার ইমেজ দেফামিলিয়ারিজেস . শিক্ষাবিদ বলে পরিচিত পশ্চিমা নারীবাদ আজ ঠাকুর লেখা ছিল যখন আকৃতি নিতে ছিলাম তা বোঝে, তাই বিষয় তার ধারনা তাকে অনন্য. কিন্তু আধুনিক নারীবাদী উপদেশ মধ্যে অবস্থিত ঘোষের চলচ্চিত্র, আরো অনেক কিছু কালাপাহাড়ী হয়.

নিক্ষেপ:

মহেন্দ্র হিসাবে প্রসেনজিৎ

বিনোদিনী হিসেবে ঐশ্বরিয়া রাই

আশালতা হিসাবে রাইমা সেন

নাম রাজলক্ষ্মী, মহেন্দ্র মায়ের ভূমিকায় লিলি চক্রবর্তী

বিহারী হিসাবে তোতা রায় চৌধুরী

টিনা দত্ত